নারীদের ঘরের পোশাক

একজন মহিলার বাড়িতে তার ইচ্ছামত পোশাক পরতে পারেন। তবে অ-মাহরাম পুরুষদের দৃষ্টি থেকে নিজেকে হেফাজতে রাখতে হবে। পর্দা শুধুমাত্র অ-মাহরাম পুরুষদের কাছ থেকে মহিলাদের নিরাপদ রাখার জন্য। 

আল্লাহ তা’য়ালা বলেন :

হে নবী! আপনি আপনার স্ত্রী, কন্যা ও মুমিন নারীদেরকে বলে দিন: তারা যেন তাদের পরিধেয় বস্ত্র দিয়ে শরীরকে এমনভাবে ঢেকে নেয় যাতে পর পুরুষদের সামনে তাদের গোপনীয় অঙ্গ প্রকাশ না পায়। এটি তাদেরকে স্বাধীন নারী বলে চিহ্নিত করার পক্ষে সহায়ক। ফলে তারা কষ্টের সম্মুখীন হবে না যেমন কষ্টের সম্মুখীন হয় পারাধীন নারীরা। আল্লাহ তাঁর তাওবাকারী বান্দাদের জন্য ক্ষমাশীল ও দয়ালু।

[আল-আহযাব : ৫৯]

আর তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, নিজদের ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাই এর ছেলে, বোনের ছেলে, আপন নারীগণ, তাদের ডান হাত যার মালিক হয়েছে, অধীনস্থ যৌনকামনামুক্ত পুরুষ অথবা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ বালক ছাড়া কারো কাছে নিজদের সৌন্দর্য প্রকাশ না করে। আর তারা যেন নিজদের গোপন সৌন্দর্য প্রকাশ করার জন্য সজোরে পদচারণা না করে।

[আন-নূর 24:31]।

সুতরাং তাদের জন্য তাদের স্বামী ও মাহরামদের সামনে তাদের সাজ-সজ্জা প্রদর্শন করা জায়েয। 

এর উপর ভিত্তি করে বলা যায়, রান্না ও অন্যান্য কাজ করার সময় একজন মহিলা তার মাথা খুলে ফেললে কোন দোষ নেই, যদি সে ঘরে একা থাকে এবং অ-মাহরাম পুরুষেরা তাকে দেখতে পারা থেকে নিরাপদ থাকে।

তবে তাকে অবশ্যই পূর্ণ শরয়ী পর্দা পালন করতে হবে যখন সে অ-মাহরাম পুরুষদের উপস্থিতিতে থাকবে, তা ঘরের ভিতরে হোক বা বাইরে।

সূত্র : ইসলামকিউএ.ইনফো

https://islamqa.info/en/answers/221744/womans-clothing-at-home

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *